১২০টি দেশীয় রকেটের সফল পরীক্ষা পরিচালনা করলো ভারতীয় সেনাবাহিনী

হাওর বার্তা ডেস্কঃ ভারতে বেসরকারী সেক্টরের জন্য মাইলফলক হিসেবে দেশটির সেনাবাহিনী দেশীয়ভাবে তৈরি উন্নত ১২টিরও বেশি রকেটের জন্য সফল ব্যবহারকারী পরীক্ষা পরিচালনা করেছে, যা ক্রমান্বয়ে রাশিয়া থেকে আমদানি করার স্থানে প্রতিস্থাপিত হবে এবং বন্ধুত্বপূর্ণ দেশগুলিতেও রপ্তানির জন্য অফার করা যেতে পারে।–ইকোনোমিক টাইমস

নাগপুর-ভিত্তিক ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড (ইইএল) সমস্ত ব্যবহারকারীর প্রয়োজনীয়তা পূরণ করতে উত্পাদিত যুদ্ধাস্ত্র সহ বর্ধিত পরিসরের পিনাকা রকেটগুলি গত কয়েক সপ্তাহে বালাসোর এবং পোখরানে পরীক্ষা করা হয়। রাষ্ট্রীয় মালিকানাধীন মিউনিশন ইন্ডিয়া লিমিটেড (এমআইএল) দ্বারা তৈরি রকেটগুলিও পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে বলে সূত্র জানিয়েছে।

বর্ধিত পিনাকগুলির পরিসীমা ৪৫ কিলোমিটারের বেশি, উত্তরাধিকারী রকেট থেকে যা ৩৭ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। সূত্র জানিয়েছে যে ,সমস্ত প্রযুক্তিগত প্রয়োজনীয়তা যাচাই করতে সেনাবাহিনী ১২০ টিরও বেশি রকেট পরীক্ষা করেছে। এগুলি প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) দ্বারা তৈরি করা হয়েছে এবং প্রযুক্তি শিল্পের সাথে ভাগ করা হচ্ছে। এই প্রথম বেসরকারি খাতের দ্বারা উত্পাদিত রকেটগুলি পরিষেবার জন্য গৃহীত হয়েছে এবং প্রতিরক্ষা উত্পাদন বেসরকারীভাবে উন্মুক্ত করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর